GR+ Bangladesh

বিশ্ব মোদের হাতের মুঠোয়

মাইক্রোসফট অফিসের অন্যতম সেরা বিকল্প: ডব্লুউপিএস অফিস

আসসালামু আলাইকুম।

মাইক্রোসফট অফিস নিঃসন্দেহে অসাধারণ একটি পূর্ণাঙ্গ অফিস স্যুইট। কিন্তু সমস্যা হল, এটি বিনামূল্যে পাওয়া যায় না, কিনে নিতে হয়, যা আমাদের অর্থনৈতিক অবস্থার তুলনায় বিলাসিতা ছাড়া কিছুই না (পাইরেটেড ভার্সনকে আওতায় ধরিনি)। এছাড়া, এটা লিনাক্সে চালানো যায় না। আকারে বেশ বড় এবং একটু র্যামখাদকও বটে।

ডব্লুউপিএস অফিস

তবে খুব বেশি দুশ্চিন্তার প্রয়োজন নেই। কারণ মাইক্রোসফট অফিসের খুবই চমৎকার একটি বিকল্প রয়েছে, ডব্লুউপিএস অফিস। পূর্বে এটি কিংসফট অফিস হিসেবে পরিচিত ছিল। হতে পারে, আপনি এটির সাথে পরিচিত, কারণ এন্ড্রয়েডে এটি বেশ জনপ্রিয়তা লাভ করেছে। এটির রয়েছে একটি ফ্রি ভার্সন, যেটিতে মাইক্রোসফট অফিসের প্রায় সব সুবিধাই রয়েছে। এর লুক কোন দিক দিয়েই মাইক্রোসফট অফিসের চেয়ে খারাপ নয়, অফিস ২০১৩ বা অফিস ২০১৬ বা অফিস ৩৬৫ এর মতই লুক পাবেন।

এর তিনটি ভার্সন আছে। ফ্রি ভার্সন বিনামূল্যে, প্রিমিয়াম ভার্সন প্রায় ২৫০০ টাকা/বছর, প্রোফেশনাল ভার্সন প্রায় ৬০০০ টাকা আজীবন! তবে ফ্রি ভার্সনে এক-আধটু এড (ভয় পাবেন না, তেমন বিরক্ত করবে না) থাকলেও বাকি ফিচার প্রায় সবই আছে! তবে পিডিএফ সংক্রান্ত কিছু ফিচার পাবেন না, তাতে কি! মাইক্রোসফট অফিসে তো পিডিএফ পড়ারই সুযোগ ছিল না যেটা এখানে পাবেন!

WPS Ubuntu এর চিত্র ফলাফল

উপরের ছবিগুলোতে দেখতেই পাচ্ছেন, মাইক্রোসফট অফিসের সাথে এটির পার্থক্য খুব একটা নেই। আসলে এটা বানানোই হয়েছে সেই উদ্দেশ্যে। এটি মাইক্রোসফট অফিসের ফরম্যাটের (.doc, .docx, .xls, .xlsx, .ppt, .pptx) সাথে ভালোভাবেই কম্প্যাটিবল। এখানে খুবই সহজে অনেক অনলাইন টেমপ্লেট থেকে পছন্দের টেমপ্লেট বাছাই করতে পারবেন, যেগুলো আপনার কাজকে সহজ করবে। মাইক্রোসফট অফিসে এটি এত সহজ ছিল না।

এখানে রয়েছে-

০১। রাইটার (মাইক্রোসফট অফিস ওয়ার্ডের বিকল্প)

০২। স্প্রেডশিট (মাইক্রোসফট অফিস এক্সেলের বিকল্প)

০৩। প্রেজেন্টেশন (মাইক্রোসফট অফিস পাওয়ার পয়েন্টের বিকল্প)

০৪। পিডিএফ ভিউয়ার (এডোবি রিডার এর বিকল্প)

নিশ্চয়ই একটা বিষয় লক্ষ্য করছেন, এখানে শুধু সর্বাধিক ব্যবহৃত তিনটি অ্যাপই আছে, পাবলিশার, ভিসিও, একসেস প্রভৃতি এখানে পাবেন না। এছাড়া এখানে অভ্র দিয়ে বাংলা লেখা লিখতে সমস্যা হয় না, কিন্তু মাইক্রোসফট অফিসে লেখা বাংলা ডকুমেন্ট অনেকসময় সঠিকভাবে দেখাতে পারে না। তবে ইংরেজি ডকুমেন্ট নিয়ে কোন সমস্যা পাইনি। এছাড়া পাওয়ারপয়েন্টে ট্রানজিশন ইফেক্টগুলো তেমন উন্নত নয়। এখানে কিছু বিজ্ঞাপন দেখতে হতে পারে। এই সমস্যাগুলো ছাড়া লিব্রে অফিস অসাধারণের কিছু উপরে মনে হয়েছে।

সিস্টেম রিকোয়ারমেন্ট

ইহা ক্রস প্লাটফর্ম। যেকোন একটা ভাঙাচোড়া পিসি হলেই চলবে! খুব লাইট ওয়েট, রিসোর্স প্রায় খায়ই না। এক কথায় চরম ব্যাকডেটেড পিসিতেও দৌড়াবে।

অপারেটিং সিস্টেম:

Windows XP / Windows Vista (32bit, 64bit) / Windows 7 (32bit, 64bit) / Windows 8 / Windows 10 /Fedora/ CentOS/ OpenSUSE/ Ubuntu/ Mint/ Knoppix/ iOS/ Android/ ………

অন্তত:

CPU: Pentium II 266 MHz or higher

Memory: at least 128 MB

Hardware: at least 200 MB available space

নির্দেশিত:

CPU: Pentium III 450 MHz or higher

Memory: 256 MB or larger

Hardware: 250 MB available

 

ডাউনলোড

লিনাক্স  উইন্ডোজ  আইওএস  অ্যান্ড্রয়েড

তাহলে এখন সমাপ্তি টানি? সবাই আমার জন্য দু’অা করবেন।

আল্লাহ হাফেজ।

The Author

Tahmid

আমি তাহমিদ হাসান মুত্তাকী। টিম হাই ড্রিমার্স এর একজন সদস্য এবং গ্রিন রেঞ্জারস+ এর ডিজাইনার ও এডমিন। আকাশ সমান স্বপ্ন নিয়ে, হাতের মুঠোয় বিশ্ব ধরে এগিয়ে যেতে চাই বহুদুর। আমার জন্য সবাই দুয়া করবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

19 + 16 =

GR+ Bangladesh © 2017 Frontier Theme
%d bloggers like this: