GR+ Bangladesh

বিশ্ব মোদের হাতের মুঠোয়

প্রকাশিত হল উবুন্টু ১৮.০৪ এর কোডনেম ও রিলিজ ডেট!

আসসালামু আলাইকুম।

উবুন্টুর প্রতিষ্ঠাতা মার্ক শ্যাটলওর্থ প্রকাশ করেছেন উবুন্টু এর পরবর্তী ভার্সন ১৮.০৪ এলটিএস এর কোডনেম।

উবুন্টু ভার্সন ৬.০৬ থেকে নির্দিষ্ট একটি নিয়ম মেনে ভার্সনগুলোর কোডনেম করছে। নিয়মটা হল, কোডনেম হবে দুই শব্দে। প্রথম শব্দ হবে কোন বিশেষণ, দ্বিতীয় শব্দ হবে কোন প্রজাতি অথবা কাল্পনিক প্রাণী। আর দুটি শব্দই একই লেটার(বর্ণ) দিয়ে শুরু হবে। উবুন্টুর সর্বশেষ ভার্সন ছিল Artful Aardvark, তাই এবারের কোডনেমের শব্দদ্বয়ের প্রথম অক্ষর অবশ্যই হবে B। উবুন্টু ১৮.০৪ ভার্সনের কোডনেম রাখা হয়েছে Bionic Beaver।

Bionic শব্দটার শুদ্ধ বাংলা পেলাম না। যারা সায়েন্স ফিকশন পড়েন তাদের হয়ত শব্দটার সাথে পরিচয় থাকতে পারে। শব্দটা দ্বারা বোঝায় কৃত্তিম বা বৈদ্যুতিক অঙ্গবিশিষ্ট।

Beaver বা বীবর একটি প্রাণীর নাম, যা কানাডার জাতীয় প্রাণী। উপরে এটির একটি ফাইল ফটো সংযুক্ত রয়েছে যেটি Pixabay থেকে সংগ্রীহিত। এটি স্তন্যপায়ী প্রাণী এবং এর সক্রিয়, পরিশ্রমী ও প্রকৌশলের জন্য বিখ্যাত।

“It’s builders that we celebrate – the people that build our upstream applications and packages, the people who build Ubuntu, and the people who build on Ubuntu. In honour of that tireless toil, our mascot this cycle is a mammal known for it’s energetic attitude, industrious nature and engineering prowess. We give it a neatly nerdy 21st century twist in honour of the relentless robots running Ubuntu Core. Ladies and gentlemen, I give you 18.04 LTS, the Bionic Beaver.

–  Mark Shuttleworth

রিলিজ ডেট

  • ৩০ নভেম্বর: Feature Definition Freeze

  • ৪ জানুয়ারী: Alpha 1 release

  • ১ ফেব্রুয়ারী: Alpha 2 release

  • ১ মার্চ: Feature Freeze

  • ৮ মার্চ: First beta release

  • ৫ এপ্রিল: Final beta release

  • ১৯ এপ্রিল: Final Freeze

  • ২৬ এপ্রিল: Stable Ubuntu 18.04 LTS release

উবুন্টু ১৮.০৪ হবে প্রথম এলটিএস রিলিজ যেটি গ্নোম ইন্টারফেস ডিফল্ট ফ্লেভার হিসেবে ব্যবহার করবে। ১৭.১০ থেকে এই অনেকটাই  অনুমাণ করা যাচ্ছে, কেমন হতে পারে পরবর্তী এলটিএস। আধুনিক, সুন্দর এবং অনেকটাই ভিন্ন নতুন ধরণের একটা ডিস্ট্রোর আশা করা যেতেই পারে!

আরো দেখুন: উম্মুক্ত হল উবুন্টু ১৭.১০, এসেছে অনেক পরিবর্তন!

তথ্যসূত্র: It’s Foss

 

The Author

Tahmid

আমি তাহমিদ হাসান মুত্তাকী। টিম হাই ড্রিমার্স এর একজন সদস্য এবং গ্রিন রেঞ্জারস+ এর ডিজাইনার ও এডমিন। আকাশ সমান স্বপ্ন নিয়ে, হাতের মুঠোয় বিশ্ব ধরে এগিয়ে যেতে চাই বহুদুর। আমার জন্য সবাই দুয়া করবেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × five =

GR+ Bangladesh © 2017 Frontier Theme
%d bloggers like this: